মামুনুর রশীদ মামুন, কুড়িগ্রাম: আজ ২৯ শে নভেম্বর। কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলা হানাদার মুক্ত দিবস আজ। ১৯৭১ সালের আজকের দিনে মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর প্রবল প্রতিরোধের মুখে নাগেশ্বরী ছেড়ে পালিয়ে যায় পাকিস্তানি শত্রুবাহিনী। সেই ঐতিহাসিক ঘটনার ৫০ বছরপুর্তি হলো আজ।

এর আগে ২০ শে নভেম্বর উপজেলার রায়গঞ্জে মুক্তিবাহিনীর আক্রমণে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়ে পিছু হটে শত্রুসেনাদের ২৫ পাঞ্জাব রেজিমেন্ট। সেখান থেকে পালিয়ে তারা দক্ষিন ব্যাপারীহাটে শক্তিশালী ডিফেন্স গড়ে তোলে। মধ্যবর্তী সময়ে মুক্তিবাহিনী ও ভারতীয় বিএসএফের ১২ রাজপুতনা রাইফেলস সংগঠিত হয়।

২৮ শে নভেম্বর রাতভর অনবরত শত্রুদের উপর সাড়াশি আক্রমণ চালায় তারা। আক্রমনের প্রবলতায় টিকতে না পেরে ২৯ শে নভেম্বর নাগেশ্বরী ছেড়ে পালিয়ে যায় হানাদার রা। মুক্ত হয় নাগেশ্বরী। দিবসটি উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষনে কাজ করা সংগঠন ‘শেকড়।’

শেকড়ের পক্ষ থেকে নাগেশ্বরী হানাদার মুক্ত দিবস উদযাপনে উপজেলার সমাজসেবা কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এছাড়াও এই দিবস উপলক্ষে বিশেষ পোস্টার ও লিফলেট ছড়িয়ে দেয়া হয়েছে পুরো উপজেলা জুড়ে।